মহিলারা শুরু করলেন দুর্গাপুজো

Lakshmir Bhandar: লক্ষ্মীর ভাণ্ডার থেকে বার্ধক্যভাতা, গোপনে জমানো টাকা দিয়ে যা করল গ্রামের মহিলারা, শুনে ‘থ’ সকলে…

নদিয়া:  লক্ষ্মীর ভাণ্ডারের টাকায় শুরু হল দুর্গাপুজো! নদিয়ার মুরুটিয়া থানার অন্তর্গত কৃষ্ণপুর গ্রামে লক্ষ্মীর ভাণ্ডারের টাকায় প্রথম দুর্গাপুজো শুরু করলেন মহিলারা। লক্ষ্মীর ভাণ্ডারে এবার পুজো দিচ্ছেন নদিয়া জেলার মুরুটিয়া থানার অধীন দক্ষিণ কৃষ্ণপুর গ্রামের মহিলারা।

মহিলারা যেমন গৃহ কাজে নিপুন করতে পারেন তেমন আজ মহিলারাও নেই পিছিয়ে, সেই কারণেই ওই গ্রামের ৫২ জন মহিলা মিলে এবার দিচ্ছেন দুর্গাপুজো। দক্ষিণ কৃষ্ণপুর গাম কৃষিপ্রধান এলাকা, গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে ভৈরব নদী।

আরও পড়ুন-      শয্যাদৃশ্যে ঝড়, একাধিক পুরুষের সঙ্গে…! ১৩৬ কোটির মালকিন এই সাহসী নায়িকা, তবুও কেন ভাড়া বাড়িতে থাকেন, চিনতে পারলেন?

সীমান্ত লাগোয়া এই গ্রামের জীবিকা কৃষিকাজ, এই গ্রামে ৫২ জন মহিলাদের মধ্যে কেউ কেউ তার এক মাসের লক্ষ্মীর ভাণ্ডারে টাকা ও কারোর বিধবা ভাতার টাকা ও কারোর বার্ধক্য ভাতার টাকায় এবার তারা মাসিক খরচ না করে সেই পুরো টাকাটা লাগাচ্ছেন তারা দুর্গাপুজোর কাজে, মহিলা পরিচালিত পুজো কমিটি তাদের এই প্রয়াস সকল দেশবাসীর কাছে একটা নতুন অধ্যায় এই চিত্র উঠে আসল আমাদের ক্যামেরায়।

আরও পড়ুন-      শয্যাদৃশ্যে ঝড়, একাধিক পুরুষের সঙ্গে…! ১৩৬ কোটির মালকিন এই সাহসী নায়িকা, তবুও কেন ভাড়া বাড়িতে থাকেন, চিনতে পারলেন?

উল্লেখ্য আরজি কর কাণ্ডের পরে উৎসবের ফেরা কিংবা না ফেরা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা যাচ্ছে মানুষের মধ্যে। কেউ কেউ বলছেন এ বছর তারা উৎসবে ফিরবেন না, আবার অনেকেই জানাচ্ছেন প্রতিবাদ হবে প্রতিবাদের মত কিন্তু উৎসবে ফিরতে হবে সকল খেটে খাওয়া মানুষের দিকে তাকিয়ে যারা উৎসবের এই পাঁচটা দিনের জন্য অপেক্ষা করে থাকেন সারা বছর। তারই মধ্যে সরকারি অনুদান পাওয়া টাকা দিয়ে মহিলাদের পুজো করার সিদ্ধান্ত এক নজির স্থাপন করল জেলাতে।

Mainak Debnath