লবণধার গ্রাম 

Travel Plan in Durga Puja 2024: পুজোয় বেড়াতে যাবেন? কলকাতার কাছেই রয়েছে ভেজা শালপিয়ালের সোহাগ! রইল ট্রাভেল প্ল্যান

পূর্ব বর্ধমান: পর্যটকদের জন্য রয়েছে এক দারুণ সুখবর। পুজোর মরশুমে ঘুরে আসতে পারেন এই জায়গা থেকে। এই জায়গায় গেলে, দেখা মিললেও মিলতে পারে ময়ূরের। তবে এই জায়গা কোনও চিড়িয়াখানা নয়। ময়ূরের দেখা পাওয়া যাবে একদম প্রাকৃতিক পরিবেশে, খোলা জঙ্গলের মধ্যে।

বৃষ্টিতে ভেজা শাল পিয়ালের জঙ্গল মাতিয়ে তুলবে মন। চলুন তাহলে জেনে নিন কোথায় রয়েছে এই জায়গা। রাজ্যের অন্যতম একটি জেলা হল পূর্ব বর্ধমান। এই জেলা শস্য ভাণ্ডার নামে পরিচিত হলেও, এই জেলার কিছুটা অংশ জেলার জঙ্গলমহল নামেই পরিচিত। সেই জায়গা হল পূর্ব বর্ধমান জেলার আউশগ্রাম।

এই আউশগ্রাম ঘেরা রয়েছে শুধুমাত্র জঙ্গল দিয়ে। জেলার বুকে যেন এক অনবদ্য পরিবেশ । বর্তমানে এই আউশগ্রামকে কেন্দ্র করে হাতে গোনা একটা বা দুটো রিসর্টও গড়ে উঠেছে। যে সকল রিসর্টে সারাবছরই পর্যটকদের ভিড় লক্ষ্য করা যায়। তবে এবার পর্যটকদের আউশগ্রামে রাত্রি যাপন করার এক অন্যরকম সন্ধান দেওয়া হবে।

আউশগ্রাম ব্লকে রয়েছে লবণধার নামে একটি গ্রাম। আর এই গ্রামেই তৈরি করা হয়েছে একটি ছোট্ট হোমস্টে। লবণধার অন্নপূর্ণা স্বেচ্ছাসেবী সংস্থার তরফে ওই হোমস্টে তৈরি করা হয়েছে। পর্যটকরা অনায়াসে এই হোমস্টেতে রাত্রিযাপনও করতে পারবেন।

আরও পড়ুন: আজই কর্মবিরতি তোলার সম্ভাবনা! দাবি পূরণ না হলে এবার আমরণ অনশনে জুনিয়র ডাক্তাররা?

পূর্ব বর্ধমানের লবণধার গ্রাম এমনিই নজর কাড়বে পর্যটকদের। এই গ্রাম সম্পূর্ণ সাজানো রয়েছে শুধুমাত্র ছবি দিয়ে। গ্রামের কম বেশি প্রত্যেক বাড়ির দেওয়াল জুড়ে রয়েছে শুধু ছবি আর ছবি। গ্রামে প্রবেশ করলে মনে হবে যেন কোনও ছবির দুনিয়ায় প্রবেশ করেছেন। গ্রাম্য পরিবেশ সঙ্গে শাল, পিয়ালের জঙ্গল মন মাতাবে সকলেরই। এই প্রসঙ্গে এই গ্রামের বাসিন্দা রবিলোচন রায় জানিয়েছেন, “২০২২ সাল থেকে এইভাবে গ্রাম আলপনা দিয়ে সেজে উঠেছে। প্রায় বাড়িতেই এরকম রয়েছে। এখন প্রত্যেক দিন কোনও না কোনও জায়গা থেকে এখানে মানুষ ঘুরতে আসেন। দূর দূরান্ত থেকেও অনেক লোক আসে।”

আরও পড়ুন: পুজোর মুখে বাড়ছে দুশ্চিন্তা, উত্তরে ভারী বৃষ্টির পূর্বাভাস! আর দক্ষিণে? আবহাওয়া আপডেট

বর্ধমান-দুর্গাপুর লাইনের মানকর স্টেশনে নেমে খুব সহজেই পৌঁছে যাওয়া যাবে লবণধার গ্রামে । হোমস্টের মধ্যে থাকা থেকে খাওয়া সব ব্যবস্থারয়েছে। এছাড়াও সব কিছু ঘুরিয়ে দেখানোর জন্য থাকবে অন্নপূর্ণা স্বেচ্ছাসেবী সংস্থার লোকেরা। গ্রাম্য পরিবেশ সঙ্গে পুজোর মরশুম। এছাড়াও শাল পেয়ালের জঙ্গল, পুরনো মন্দির দেখে মুগ্ধ হবে মন। থাকার জন্য যোগাযোগ করতে হবে 8436187394 এই নম্বরে।

দুর্গা পুজো ২০২৪|Durga Puja 2024, ফিচার , পুজো 360, পুজো ইন্টিরিয়র, পুজোর রেসিপি, দুর্গা পুজোর ভ্রমণ, বনেদি বাড়ির পুজো, জেলার পুজো, অন্য পুজো

বনোয়ারীলাল চৌধুরী