মডেল বুথ বিয়ে বাড়ির আদলে

Lok Sabha Election 2024: ভোটকেন্দ্র না বিয়েবাড়ি! ভোটারদের জন্য এলাহি আয়োজন দেখলে চমকে যাবেন

উত্তর ২৪ পরগনা: দূর থেকে দেখলে মনে হচ্ছে যেন কোনও অনুষ্ঠান বাড়ি বা বিয়ে বাড়ি। কিন্তু না, এটি বনগাঁ লোকসভা কেন্দ্রের অন্তর্গত ঠাকুরনগর শিমুলপুর আনন্দপাড়া নরহরি হাই স্কুল, যা পঞ্চম দফার নির্বাচনে মডেল বুথ করা হয়েছে কমিশনের তরফে। বাইরে থেকে দেখে মনে হবে যেন কোনও বিয়ে বাড়িতে প্রবেশের জন্য ফুল দিয়ে সাজানো গেট।

শুধু তাই নয় গোলাপি সাদা হলুদ কাপড় দিয়ে করা এই প্যান্ডেলে যেমন ঝুলছে ঝাড়বাতি, তেমনই রংবেরঙের আর্টিফিশিয়াল ফুলের বিভিন্ন কাজ চোখে পড়ছে এই মডেল বুথের ভেতর প্রবেশ করলেই। রয়েছে অনুষ্ঠান বাড়িতে ব্যবহারের আরামদায়ক গদির চেয়ার, ভোটারদের গরম থেকে স্বস্তি দিতে এয়ারকুলার এমনকি বক্সে বাজছে গানও। এমন এলাহী আয়োজন দেখে এলাকার ভোটাররাও রীতিমতো উৎসাহী গণতন্ত্রের উৎসবে শামিল হতে।

আরও পড়ুন-  অসহ্য নরকযন্ত্রণা! বিছানা ছেড়ে উঠতেই পারতেন না…! দিনে ৩০টি করে ওষুধ খেতেন এই নায়িকা, মনে হয়েছিল জীবনটাই শেষ, তারপর…

তাই এই ভোট গ্রহণ কেন্দ্রের ভোটাররা সকাল সকাল বুথে হাজির হচ্ছেন ভোট দিতে। অনেকেই ঘুরে দেখছেন মডেল বুথের চারপাশ, মুঠো ফোনে বন্দি করছেন অনুষ্ঠান বাড়ির আদলে তৈরি ভোটের এই মডেল বুথের ছবিও। দায়িত্বে থাকা ভোট কর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, এই পোলিং স্টেশনে মোট পাঁচটি বুথ রয়েছে। প্রতিটি বুথ-ই মহিলা পরিচালিত। ফলে, এই বুথে নেই কোনও পুরুষ ভোট কর্মী।

আরও পড়ুন-     শৈশবে চরম কষ্ট, বাবা দেননি মেয়ের মর্যাদা, পড়াশোনা ছেড়ে চলচ্চিত্রে এসেই বলিউডের এভারগ্রীন তিনি, বলুন তো মায়ের কোলে ‘এই’ শিশুটি কে?

তবে, কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তা রক্ষীরা অবশ্য রয়েছে কড়া পাহারায়। সব মিলিয়ে এই মডেল ভোটগ্রহণ কেন্দ্রে ভোটার সংখ্যা প্রায় ৬৫০০। ঠাকুরনগরের মডেল এই ভোটকেন্দ্রের পাঁচটি বুথেই সুষ্ঠুভাবে লাইন দিয়ে ভোট দিচ্ছেন ভোটাররা। মডেল বুথের এমন শান্তিপূর্ণ ভোটগ্রহণের চিত্রই হয়তো বাকি আরও দুই দফায় দেখা যাবে, আশা নির্বাচন কমিশনের।

Rudra Narayan Roy