নার্সারি করেই স্বাবলম্বী নন্দিতা বর্মন 

Bangla Video: শখের নার্সারিই এখন পেশা, এই গৃহবধূর বাগানে এলে চমকে উঠবেন

দক্ষিণ দিনাজপুর: সংসার চালানোর পাশাপাশি নিজের শৌখিনতা ধরে রাখতে দিনরাত পরিশ্রম করে তৈরি করছেন গাছের চারা। তবে শুধুমাত্র ফল, ফুল নয়, বিদেশি গাছের চারা তৈরি ও বিক্রি করে সাবলম্বীর পথ দেখাচ্ছেন বালুরঘাটের নন্দিতা বর্মন।

প্রায় বছর দুই আগে অল্প কিছু টাকা নিয়ে নন্দিতা বর্মন শুরু করেছিলেন নার্সারি। এখন প্রায় কয়েক হাজার ফুল-ফলের গাছ রয়েছে তাঁর নার্সারিতে। শৌখিনতার পাশাপাশি স্বপ্ন ছিল নিজেই কিছু করার। এরপরই তিলে তিলে গড়ে তোলা নার্সারি থেকে আয় হতে শুরু করে। আর পেছনে ফিরে তাকাতে হয়নি নন্দিতাকে। এই বিষয়ে নন্দিতা বর্মন জানান, শৌখিনতা থেকেই পরিবেশের কথা মাথায় রেখে তাঁর এই পেশায় আসা। তাঁর নার্সারিতে ১৫ টাকা থেকে ৩০০ টাকার বিভিন্ন দামের চারা গাছ পাওয়া যায়।

আরও পড়ুন: সন্তানের জন্ম দিয়েই প্রসূতির মৃত্যু, দুর্গাপুর হাসপাতালে ব্যাপক উত্তেজনা

দু’বছর আগে শুরু হওয়া এই নার্সারি বর্তমানে বেশ জনপ্রিয়। তাঁর এই নার্সারির ফুল, ফল সহ রকমারি গাছ শুধুমাত্র এই জেলায় নয়, ভিন্ন জেলাতেই রফতানি হয়। শীত বা গ্রীষ্ম নয়, সারাবছর‌ই আশেপাশের এলাকা থেকে বহু মানুষ আসেন তাঁর বাগানের চারা গাছ কিনতে। তবে বর্ষাকালে নতুন করে চারা গাছের কাটিং করায় একটু বেশি ভিড় লক্ষ্য করা যায় তাঁর নার্সারিতে। বিভিন্ন জায়গা থেকে মানুষ এসে নিজেদের পছন্দ মত ফল, ফুল সহ বিদেশি চারাগাছ নিয়ে যায়। তাছাড়াও নন্দিতা বর্মনের নার্সারিতে এসে অনেকেই নার্সারি তৈরির পরামর্শ ও প্রশিক্ষণ নিয়ে যান। তাঁদের সফলতা দেখে উদ্যোগী হয়ে ওঠছেন অনেকেই। নার্সারিতে রয়েছে দেশি গাছ ছাড়াও আগলোনিমা, জে জে প্ল্যান্ট, লিপস্টি, ব্ল্যাকবেরি, আলফান্সো, মিয়াজাকি আম, রাম্বুটান, রকমারি প্রজাতির ক্যাকটাস, পাহাড়ি ফুল সহ বিভিন্ন প্রজাতির চারা।

সুস্মিতা গোস্বামী