কাজে ফিরছেন শ্রমিকরা

Lok Sabha Election 2024: ভোট মিটতেই ভিন রাজ্যে ফেরার হিড়িক পরিযায়ী শ্রমিকদের

দক্ষিণ ২৪ পরগনা: সপ্তম তথা শেষ দফায় বাংলার ৪২ টি লোকসভা আসনের মধ্যে ৯ টিতে ভোটগ্রহণ হয়েছিল। তার মধ্যে ছিল দক্ষিণ ২৪ পরগনা জেলার চারটি লোকসভা কেন্দ্র‌ই। এই শেষ দফাতেই সবচেয়ে বেশি অশান্তি হয়েছে এবার। তবে মোটে এর উপর এবারে বাংলার নির্বাচন অনেকটাই শান্তিপূর্ণ হয়েছে। এখন চূড়ান্ত ফল জানার অপেক্ষা। রাত পোহালেই সেই ফলাফল আপনাদের সামনে আসতে শুরু করবে।

লোকসভা নির্বাচন ২০২৪ রেজাল্টনির্বাচন রেজাল্ট ২০২৪

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরই জানা যাবে আগামী পাঁচ বছরের জন্য দিল্লির দখল কাদের হাতে থাকতে চলেছে। বাংলার ৪২ টি আসনের ভাগ্য যারা নির্ধারণ করবেন সেই ভোটারদের মধ্যে একটা বড় অংশ ছিল পরিচয় শ্রমিক। দক্ষিণ ২৪ পরগনা জেলার উড়ি যায় শ্রমিকের সংখ্যা বিপুল। যদিও তা ঠিক কতটা সেই পরিসংখ্যা নেই জেলা প্রশাসনের কাছে। তবে করোনার সময় বহু পরিযায়ী শ্রমিক ফিরে এসেছিলেন গ্রামে। তবে পরিস্থিতি স্বাভাবিক হতেই অনেকেই সংসারের প্রয়োজনে আবারও ভিন রাজ্যে পরিযায়ী শ্রমিক হিসেবে কাজে যোগ দিয়েছেন। ‌ভোট উপলক্ষে তাঁদের অনেকেই বাড়ি ফিরেছিলেন।

আরও পড়ুন: একসময়ের অবহেলিত কুদরি ফল ভাগ্য ফেরাচ্ছে বহু কৃষকের

ভোট মিটে যাওয়ার পর ফল ঘোষণার আগেই এই পরিযায়ী শ্রমিকদের বেশিরভাগই আবার কর্মক্ষেত্রে যোগ দেওয়ার জন্য যাত্রা শুরু করেছেন। ফলে ধর্মতলার বাস স্ট্যান্ড এবং শিয়ালদহ ও হাওড়া স্টেশনে উপচে পড়ছে পরিযায়ী শ্রমিকদের ভিড়। তাঁদের একটা বড় অংশ দক্ষিণ ২৪ পরগনার। গণতান্ত্রিক দায়িত্ব পালনের পর আবার যে যার রোজগারের ধান্দায় ফিরে যাচ্ছেন ভিন রাজ্যে।

সুমন সাহা