মার ভাত খেয়েই গণনায় সামিল কুড়র্মিরা

West Bengal Election Result 2024: মাড় ভাত খেয়ে গণনা কেন্দ্রে, পুরুলিয়ায় কুড়মিদের একের পর এক চমক

পুরুলিয়া: দেশজুড়ে অষ্টাদশ লোকসভা নির্বাচনের ভোট গণনা চলছে এক্সিট পোলকে ভ্রান্ত প্রমাণ করে দিয়ে এখনো পর্যন্ত বিজেপির সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই দিচ্ছে বিরোধীরা। তারই ছোঁয়া এই বাংলার পুরুলিয়া কেন্দ্রে। এখানে কখনও বিজেপি প্রার্থী জ্যোতির্ময় সিং মাহাত এগিয়ে যাচ্ছেন, আবার কখনও তৃণমূল প্রার্থী শান্তিরাম মাহাত এগিয়ে থাকছেন। তবে এই কেন্দ্রে এবার অন্যতম নির্ণায়ক বলে মনে করা হচ্ছে কুড়মি সমাজের নেতা তথা নির্দল প্রার্থী অজিত প্রসাদ মাহাত’কে।

সিধু-কানহু-বিরসা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে চলছে পুরুলিয়া লোকসভার ভোট গণনার কাজ। প্রচার পর্বে এই কেন্দ্রে ব্যাপক সাড়া ফেলেছিলেন কুড়মিদের নির্দল প্রার্থী অজিত প্রসাদ মাহাত। প্রথম থেকেই অনেকখানি আত্মবিশ্বাসী ছিলেন তিনি। ‌প্রচারেও অভিনবত্বের ছাপ রেখেছিলেন তিনি। কুড়মি দল বরাবরই আদিবাসী জনজাতির অধিকার আদায়ের কথা বলে থাকে। তাই ভোটেও তাদের একই দাবি ছিল‌। গণনার দিনেও আদিবাসী কুড়মি সমাজের নেতা কর্মীদের মধ্যে যথেষ্ট আত্মবিশ্বাস দেখা গিয়েছে। সেই প্রসঙ্গেই একটি উল্লেখযোগ্য তথ্য সামনে উঠে এসেছে। মাড় ভাত খেয়ে গণনা কেন্দ্রে হাজির হয়েছেন অজিত মাহাতর কাউন্টিং এজেন্টরা। ব্রেকফাস্ট থেকে দুপুরের লাঞ্চের মেনুতে ছিল এই মাড় ভাত‌।

আর‌ও পড়ুন: পাইপলাইনের কাজে বছরভর রাস্তা খোঁড়াখুঁড়ি, নাজেহাল আমজনতা

এই বিষয়ে কুড়মি নেতা অজিত প্রসাদ মাহাত বলেন, ভোটের রেজাল্ট যাই হোক না কেন আদিবাসী কুড়মি সমাজের লড়াই আগামী দিনেও চলবে। এদিকে পুরুলিয়া কেন্দ্রে মূল লড়াই তৃণমূল ও বিজেপির মধ্যে হলেও তাঁরা ভাল রকম ছাপ রাখতে সফল হবেন বলে আশা করছেন অজিত মাহাতর অনুগামীরা।

শর্মিষ্ঠা ব্যানার্জি