জিন্নার হাতে তৈরি হচ্ছে শতধিক ক্ষুদে ক্রিকেটর

Local Cricket: বিশ্বকাপের নেট বোলারের হাতে সুন্দরবনের ক্রিকেটের ভবিষ্যৎ

উত্তর ২৪ পরগনা: বসিরহাটের যুবক জিন্নার হাতে তৈরি হচ্ছে শতধিক ক্ষুদে ক্রিকেটর। স্বপ্ন জাতীয় দলের জার্সি গায়ে তোলার। কিন্তু সেই স্বপ্ন পূরণে নিজেকে নেট বোলার হিসাবে বিশ্বকাপ ও আইপিএলের মঞ্চে মেলে ধরছেন।

জিন্নার লক্ষ্য একটাই, একদিন দেশের জার্সি গায়ে তিরঙ্গা পতাকা উড়ানো। সেই স্বপ্ন নিয়ে বসিরহাটের বিবিপুরের ২১ বছরের যুবক জিন্না মণ্ডল নিজে পরিশ্রমের পাশাপাশি স্বপ্নবীজ বুনে চলেছেন শিশু-কিশোরদের মনে। অভাবের সংসারে জিন্নার ক্রিকেটে হাতেখড়ি গ্রামের রাস্তায় পড়ে থাকা ডাবের মুচি দিয়ে। সেখান থেকে টেনিস বলে হাত পাকিয়ে পাড়ার মাঠে খেলা শুরু। টেনিস বলে ভাল খেলেই এলাকার এক ক্রিকেটপ্রেমীর নজরে পড়েন জিন্না। তাঁর খেলা দেখে তালিম দিতে থাকেন কোলকাতার কোচেরা।

আর‌ও পড়ুন: বিশ্ব পরিবেশ দিবসে এগিয়ে এল বিএসএফ

এর আগে ক্রিকেট বিশ্বকাপ ও আইপিএলে নেট বোলার হিসাবে বল করেছেন জিন্না। তবে জিন্না ক্রিকেট প্রকাটিসের পাশাপাশি বসিরহাটের বেগমপুর মাঠে ক্ষুদে ক্রিকেটারদের তালিম দিতে খুলেছেন বিশেষ প্রশিক্ষণ কেন্দ্র। তাঁর কাছে ২৭০ জন ক্ষুদে ক্রিকেটর নিয়মিত প্র্যাকটিস করে। জিন্নার আশা, তাঁর ক্রিকেট অ্যাকাডেমিতে প্রশিক্ষণ নিয়ে এই খুদেরা হয়ত ক্রিকেটের মহাবিশ্বে একদিন নিজেদের মেলে ধরতে সফল হবে।

উত্তর ২৪ পরগণা জেলার বসিরহাটের বিবিপুর গ্রামের বাসিন্দা জিন্না। ছোটোবেলা থেকেই জিন্না কখনও স্বচ্ছ্বল সংসার দেখেনি। বাবা-মা, দুই ভাই এবং এক বোনকে নিয়েই তাঁর গোটা পৃথিবী। সংসারে যে নুন আনতে পান্তা ফুরোয় সেকথা বলাই বাহুল্য। বাড়িতে থাকলে আজ‌ও বাবার সঙ্গে মাঝেমধ্যেই মাছ ধরতে যান। তবে ছোট থেকেই ক্রিকেটের প্রতি ব্যাপক ঝোঁক ছিল। পাড়া প্রতিবেশী, বন্ধু-বান্ধবদের সহায়তাতেই তিনি আজ উঠে এসেছেন।

জুলফিকার মোল্যা