বাঁশের ডালি

Jamai Sasthi 2024: জামাইষষ্ঠী এলেই আশায় বুক বাঁধেন ওঁরা

দক্ষিণ দিনাজপুর: দ্রব্যমূল্য বৃদ্ধির বাজারে বাঁশ দিয়ে তৈরি ডালি কুলোর দাম আজও প্রায় একই জায়গায় রয়েছে। বালুরঘাট শহর লাগোয়া ডাঙা গ্রাম পঞ্চায়েতের বিজয়শ্রী এলাকার বহু মাহালি সম্প্রদায় মানুষ আজ‌ও পূর্বপুরুষদের এই কাজকে ধরে রেখেছেন। তবে জামাইষষ্ঠীতে বাঁশের ডালি, কুলোর দাম না থাকায় চরম সমস্যায় পড়েছেন দক্ষিণ দিনাজপুর জেলার বিজয়শ্রী গ্রামের বাসিন্দারা। এই এলাকার বাসিন্দারা বাঁশের ডালি, কুলো বানিয়ে বিক্রি করে জীবিকা নির্বাহ করেন। সারা বছর ধরেই তাঁরা ডালি, কুলো তৈরি করেন। উৎসব অনুষ্ঠানগুলোতে তাঁদের দিন-রাত কাজ করতে হয় বেশি বিক্রির আশায়।

এই বিষয়ে বাঁশের তৈরি শিল্প বিক্রেতারা জানান, এক একটি বাঁশ ৭০- ৯০ টাকায় কিনতে হয়‌। তা দিয়ে সকাল থেকেই বাঁশ কাটা, বেতি তোলা আর সেই বেতি দিয়ে ডালি কুলো তৈরির কাজ করতে হয়। জামাইষষ্ঠীর বাজারে একেকটি ডালির দাম ২০ টাকা থেকে ৮০ টাকা অবধি। তবে অত্যাধুনিক জিনিসের ভিড়ে সেই মূল্যটুকুও তাঁরা পান না বলে অনুযোগ করেন।

আর‌ও পড়ুন: জল সমস্যার প্রভাবে অস্থির ওঁরা, বন্ধ রোজগার

এই গ্রামে প্রায় অর্ধ-শতাধিক পরিবার এই শিল্পের উপর প্রতক্ষ্য ও পরোক্ষভাবে নির্ভরশীল। বাঁশ দিয়ে তৈরি খই চালা, ডোল খাঁচা, খাটি ডালি, টুকরি ডালি, ঝুড়ি সহ বিভিন্ন সামগ্রী বিক্রি করেই চলে তাঁদের জীবন সংসার। প্রকৃতপক্ষে বাঁশ-বেতের স্থান অনেকটাই প্লাস্টিক সামগ্রী দখল করে নিয়েছে। আর তাই জামাইষষ্ঠীর সময় কিছুটা হলেও বিক্রির আশায় বুক বাঁধছেন তাঁরা।

সুস্মিতা গোস্বামী