প্রজাপতি পার্কের বেহাল দশা

Ramsai Butterfly Conservatory: প্রজাপতি পার্কে দেখা নেই প্রজাপতির! বেহাল অবস্থা রামসাইয়ের

জলপাইগুড়ি: শুধু নামেই রয়েছে প্রজাপতি, কিন্তু বাস্তবে দেখা নেই একটার’ও! ভাবছেন কোথাকার কথা বলা হচ্ছে? ডুয়ার্সের মন মাতানো টুরিস্ট স্পট রামসাই প্রজাপতি পার্কের এমনই বেহাল অবস্থা। এক সময় এই পার্কে দেখা মিলত রঙবেরঙের হাজারও নানা প্রজাতির প্রজাপতির। কিন্তু এখন সব রং হারিয়ে ফিকে হতে বসেছে পর্যটকদের কাছে জনপ্রিয় এই টুরিস্ট স্পট।

বর্তমানে ডুয়ার্সের জলপাইগুড়ি লাগোয়া রামসাই প্রজাপতি পার্ক তার জৌলুস হারিয়েছে। এক্কেবারে বেহাল দশা উদ্যানের। নেই কোনও রক্ষণাকেক্ষণ, নেই কোনও প্রজাপতির আনাগোনা। চারদিক জঙ্গলে ছেয়ে গিয়েছে। জায়গায় জায়গায় পড়ে রয়েছে স্তূপীকৃত আবর্জনা। এমনকি পার্কের পরিচর্যা করার দায়িত্বে থাকা কোনও লোকজনের দেখাও আর মেলে না। স্বাভাবিকভাবেই প্রজাপতি পার্কে প্রবেশ করতে না পেরে হতাশ পর্যটকরা। গরুমারা জাতীয় উদ্যানের অন্তর্গত রামসাইকে পর্যটকদের কাছে আরও আকর্ষণীয় করে তুলতে বন দফতরের উদ্যোগে এই প্রজাপতি উদ্যানটি তৈরি করা হয়েছিল। তবে বেশ কয়েক বছর ধরে রক্ষণাবেক্ষণের অভাবে বন্ধ পার্কটির প্রবেশপথ।

আর‌ও পড়ুন: নিরাপত্তার দাবিতে জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি

জানা জানা গিয়েছে, প্রজাপতি পার্কটির রক্ষণাবেক্ষণের দায়িত্বে ছিল একটি স্বেচ্ছাসেবী সংস্থা। পর্যটকেরা ঘুরতে এলে তারাই পর্যটকদের বুঝিয়ে দিত প্রজাপতির জীবন চক্র। ডুয়ার্সে ঘুরতে আসা পর্যটকরা নানান প্রজাতির প্রজাপতি দেখে খুবই আনন্দ পেত। পাশাপাশি প্রজাপতির জীবন চক্র সম্বন্ধেও জানতে পারত। কিন্তু বর্তমানে সেসব কিছুই আর অবশিষ্ট নেই। রক্ষণাবেক্ষণের অভাবে ঘন জঙ্গলে ছেয়ে যাওয়ায় দেখা নেই প্রজাপতির।

এদিকে প্রজাপতি পার্ক বন্ধ থাকায় সমস্যায় পড়েছেন স্থানীয়রা। কারণ এর আগে পর্যটকদের আনাগনায় স্থানীয়দের বিভিন্ন উপায়ে রোজগার হচ্ছিল। এখন সেই সবকিছু বন্ধ। রোজগার নেই টুরিস্ট গাইডদেরও। এই পরিস্থিতিতে সব পক্ষই প্রশাসনের কাছে দ্রুত প্রজাপতি পার্কটি নতুন করে চালু করার আবেদন জানিয়েছেন।

সুরজিৎ দে