দিল্লি আম উৎসবে মালদহের আম

Mango Festival: মালদহের হিমসাগর, ল্যাংড়া, গোপালভোগ দেদার বিক্রি হচ্ছে দিল্লির আম উৎসবে

মালদহ: জেলার বিখ্যাত হিমসাগর, ল্যাংড়া, ফজলি সহ বিভিন্ন প্রজাতির আম নিয়ে দিল্লিতে শুরু হয়েছে আম উৎসব। শুধুমাত্র মালদহের নয়, রাজ্যের বিভিন্ন জেলার আম এই উৎসবে ঠাঁই পেয়েছে। সেখানে দেদার বিক্রি হচ্ছে মালদহের বিখ্যাত প্রজাতির সব আম।

প্রতিবছর ফুড প্রসেসিং ও হর্টিকালচার দফতরের পক্ষ থেকে দেশের রাজধানী দিল্লিতে আম উৎসব অনুষ্ঠিত হয়। দিল্লির হ্যান্ডলুম হাটে অনুষ্ঠিত হয় এই আম উৎসব। মালদহ জেলার কৃষক ও আম ব্যবসায়ীরা এই আম উৎসবে আম ও আমজাত বিভিন্ন খাবার বিক্রি ও প্রদর্শনীর জন্য নিয়ে গিয়েছেন। মালদহ ম্যাঙ্গো মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি উজ্জ্বল সাহা বলেন, রাজ্য সরকারের উদ্যোগে এই আম উৎসব অনুষ্ঠিত হয় দিল্লিতে। তাতে জেলার বহু ব্যবসায়ী ও কৃষক যোগ দিয়েছেন।

আর‌ও পড়ুন: বৃষ্টির জলে ভাসছে শতাব্দী প্রাচীন গরুর হাট, ব্যবসায়ীদের পেটে টান

মালদহ জেলা থেকে এই বছর মূলত হিমসাগর, লক্ষণভোগ, ল্যাংড়া, গোপালভোগ, ফজলি, রাখালভোগ ও মল্লিকা আম পাঠানো হয়েছে দিল্লির মেলায়। প্রতিবছর এই প্রজাতির আম ব্যাপক বিক্রি হয়। মালদহ জেলা উদ্যানপালন দফতর সূত্রে জানা গিয়েছে, এই বছর দিল্লিতে ১৬ জুন থেকে ৩০ জুন পর্যন্ত আম উৎসব অনুষ্ঠিত হবে। ধাপে ধাপে এই মেলায় প্রায় ১৭ মেট্রিক টন আম পাঠানোর পরিকল্পনা নেওয়া হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। এই মেলায় গড়ে ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে মালদহের আম। এই বছর মালদহে আমের ফলন তুলনায় কম হয়েছে। তাই অনান্য বছরের তুলনায় এই বছর কম আম পাঠানোর পরিকল্পনা রয়েছে।

হরষিত সিংহ