অবস্থা জমির বেহাল দশা জমিতে 

Paddy Cultivation: দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকতে দেরি, ধানের চাষ শুরুই করতে পারছেন না কৃষকরা

দক্ষিণ ২৪ পরগনা: আসব আসব করেও দক্ষিণবঙ্গে বর্ষা আর ঢুকছে না। গত ১৫ দিন ধরে উত্তরবঙ্গেই আটকে আছে মৌসুমী বায়ু। ফলে ভয়াবহ আর্দ্রতার অভিঘাতে প্রাণ ওষ্ঠাগত দক্ষিণবঙ্গের মানুষের। শুধু শরীর খারাপ হচ্ছে তাই নয়, বর্ষা দেরিতে আসায় ক্ষতি হচ্ছে কৃষিকাজে। ধানের বীজ রোপণ করতে পারছেন না কৃষকরা।

এখনও বর্ষার বৃষ্টির শুরু না হওয়ায় দুশ্চিন্তায় দক্ষিণ ২৪ পরগনার ধান চাষিরা। এখানে বেশিরভাগ কৃষক ধান চাষের উপর নির্ভরশীল। ফলে আবহাওয়ার এমন তুঘলুকি আচরণে মাথায় হাত ধান চাষিদের। অন্যান্য বছর এমন সময় ধানের বীজ রোপণ করে চাষের কাজে ব্যস্ত হয়ে পড়েন কৃষকরা। কিন্তু এই বছর ভয়াবহ গরম ও বর্ষা না থাকায় চাষের জমিতে দেখা দিয়েছে বড় বড় ফাটল। কোথাও আবার সামান্য বৃষ্টি হলে সেই সামান্য বৃষ্টির জল ধরে ধান রোপণের চেষ্টা চালিয়ে যাচ্ছেন চাষিরা।

আর‌ও পড়ুন: ৬ বছর পর মিটল সমস্যা, কাকদ্বীপে চালু ঘটিহারা সেতু

প্রয়োজন মত বৃষ্টি না হওয়ার কারণে এখনও পর্যন্ত অনেক কৃষক জমিতে ধানের বীজ রোপণ করতে পারেননি। আবার কোথাও জল না থাকায় প্রচুর পরিমাণে টাকা খরচা করেই জল নিয়ে আসছেন। মূলত শ্যালো বা মিনি পাম্পের উপরে ভরসা করতে হচ্ছে ধান চাষের জন্য। এই অবস্থার দ্রুত পরিবর্তন যদি না ঘটে তবে এই বছর ধান চাষে ব্যাপক ঘাটতি দেখা দিতে পারে। সেক্ষেত্রে পরবর্তী পরিস্থিতি অত্যন্ত ভয়ঙ্কর হয়ে ওঠার সম্ভাবনা থাকছে।

সুমন সাহা