আইসিডিএস সেন্টারে অন্নপ্রাশন পালন শিশুর

ICDS Centre: মামারবাড়ির পরিবর্তে এবার থেকে অঙ্গনওয়াড়িতে শিশুদের অন্নপ্রাশন! পুরোটা জানলে আপনি…

নদিয়া: মামার বাড়িতে তরিবত করে শিশুদের অন্নপ্রাশনের দিন বুঝি শেষ হতে চলল। কারণ এবার থেকে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে হবে শিশুদের অন্নপ্রাশন! ব্যাপারটা ঠিক কী? সরকারি নির্দেশে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে ৭-৯ মাস বয়সী শিশুদের অন্নপ্রাশনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নদিয়ার শান্তিপুর ব্লকে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে শিশুদের অন্নপ্রাশনের এই প্রক্রিয়া শুরু হয়েছে। শান্তিপুর ব্লকের হরিপুর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত ৭২ নম্বর আইসিডিএস সেন্টারে সাত মাস থেকে নয় মাস বয়সী শিশুদের মধ্যে একজনের অন্নপ্রাশন আয়োজন করা হয়। সেই উপলক্ষে প্রদান করা হয় পুষ্টিকর খাবার।

আর‌ও পড়ুন: রাতেও জঞ্জাল পরিষ্কার হবে শহরে! সাড়া ফেলতে চলেছে এই মিউনিসিপ্যালিটি

ঘটা করে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে শিশুদের অন্নপ্রাশন আয়োজন করায় যথেষ্ট খুশি অভিভাবকরা। রীতিমত পঞ্চ ব্যঞ্জন রান্না করে পায়েস, মিষ্টি সহযোগে ঠিক মামারবাড়ির মত করে ধান-দূর্বা দিয়ে আশীর্বাদ করে অন্নপ্রাশন উৎসব পালন করা হয়। স্থানীয় পঞ্চায়েত প্রধানের পাশাপাশি ওই অঙ্গনওয়াড়ি কেন্দ্রের অন্তর্গত শিশুদের অভিভাবকরা সকলেই এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এমন অভিনব উদ্যোগ সফল করতে ওই অঙ্গনওয়াড়ি কেন্দ্রের শিক্ষিকা জয়ন্তী রায় দত্ত যে ভূমিকা রেখেছেন সকলে তার প্রশংসা করেছেন। এই উপলক্ষে পুষ্টিকর খাবার দেওয়ায় খুশি হয়েছেন সকলে।

মৈনাক দেবনাথ