খেলো ইন্ডিয়া গেমস

Khelo India: প্রতিভা থাকলেই সব দায়িত্ব নেবে কেন্দ্রীয় সরকার!

জলপাইগুড়ি: খেলাধুলোয় ভাল হলেই দায়িত্ব নেবে ভারত সরকার! বাচ্চার মন সুস্থ রাখতে খেলাধুলোয় আগ্রহী করে তুলুন এখনই। মোবাইলে বুঁদ হয়ে থাকা নয়, বরং খেলাধুলো করলে মন থাকবে চাঙ্গা, শরীর থাকবে সুস্থ, পড়াশোনায় বসবে মন। সম্প্রতি ভারত সরকার খেলাধুলো সংক্রান্ত এই অভিনব উদ্যোগ নেওয়ায় বিরাট সুযোগ তৈরি হয়েছে উত্তরবঙ্গের ছেলেমেয়েদের সামনে। এখন ভাল খেলাধুলো করলেই মিলবে দেশ-বিদেশের পুরস্কার।

সাই-এর মাধ্যমে উত্তরবঙ্গের জেলাগুলিতে অনুষ্ঠিত হতে চলেছে ভারত সরকারের উদ্যোগে ‘খেলো ইন্ডিয়া রাইজিং ট্যালেন্ট আইডেন্টিফিকেশন’। বিভিন্ন খেলাধুলোয় দেশের তরুণ প্রতিভাদের খোঁজে এই উদ্যোগ। একেবারে তৃণমূল স্তর থেকে প্রতিভা অন্বেষণ করে সামনে নিয়ে আসাটাই কেন্দ্রীয় সরকারের এই অভিযানের মূল উদ্দেশ্য। এখান থেকে উঠে আসা খেলোয়াড়রাই পরবর্তীতে দেশে-বিদেশের বিভিন্ন স্পোর্টিং ইভেন্টে ভারতের হয়ে পদক আনবে বলে আশাবাদী কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক।

আর‌ও পড়ুন: স্নাতকের প্রথম দফার ভর্তিতে কলকাতাকে টেক্কা ইসলামপুর কলেজের

উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে তরুণ ক্রীড়াবিদরা জলপাইগুড়ির বিশ্ব বাংলা ক্রীড়াঙ্গনে আয়োজিত এই ইভেন্টে অংশ নিয়েছেন। বহু প্রতিভা লুকিয়ে থাকে গ্রামবাংলায়, সেই প্রতিভাদের খুঁজে বের করাটাই খেলো ইন্ডিয়ার মূল লক্ষ্য। এমনটাই জানিয়েছেন জলপাইগুড়ি পর্বের ইনচার্জ ওয়াসিম আহমেদ। মূলত চার ধরনের খেলা থাকবে এখানে। আর্চারি, অ্যাথলেটিক্স , ভলিবল, ফুটবল। ইতিমধ্যেই, শতাধিক অল্প বয়সী খেলোয়াড় অংশগ্রহণ করেছে উত্তরবঙ্গ থেকে। তাদের দুটি বিভাগে ভাগ করা হয়েছে। একটি ১২ বছরের মধ্যে, অন্যটি ১২ বছর থেকে ১৮ বছরের মধ্যে। এখান থেকে যেসব বাচ্চারা প্রশিক্ষণ নিয়ে ভাল খেলবে তাদের সমস্ত দায়িত্ব নেবে ভারত সরকার।

সুরজিৎ দে