কান্দি মহকুমা হাসপাতালে হরেকৃষ্ণ মন্ডল 

Government Hospital: গুঁড়িয়ে যাওয়া পা ফিরে পেলেন রোগী! জটিল অস্ত্রোপচার করে নজির মহকুমা হাসপাতালের

মুর্শিদাবাদ: ডাম্পারের চাকা চলে গিয়েছিল পায়ের উপর দিয়ে। থেঁতলে গিয়েছিল গোটা পা। গুঁড়িয়ে গিয়েছিল পায়ের পাতা। কিন্তু মহকুমা হাসপাতলে জটিল অস্ত্রপ্রচার করে সরকারি চিকিৎসকরা বছর ৫৩-এর হরেকৃষ্ণ মণ্ডলের গুঁড়িয়ে যাওয়া পা আবার ফিরিয়ে দিলেন। সরকারি হাসপাতালের মুকুটে যুক্ত হল সাফল্যের আরও একটি পালক।

দুর্ঘটনার পরই হরেকৃষ্ণ মণ্ডলকে তড়িঘড়ি করে কান্দি মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তারপর দু’ঘন্টা টানা অপারেশন করে তাঁর পা সহ জীবন ফিরিয়ে ব্রেন চিকিৎসকরা। কান্দি মহকুমা হাসপাতালে বিরল অস্ত্রোপচারে প্রাণ ফিরে পেলেন হরেকৃষ্ণবাবু।

আর‌ও পড়ুন: কালভার্টে ধাক্কা মারতেই দাউদাউ করে জ্বলে উঠল গাড়ি, মৃত্যু শ্রমিকের

পেশায় ব্যবসায়ী হরেকৃষ্ণ মণ্ডল কান্দি শহরে নিজের দোকান বন্ধ করে তিলিপাড়া এলাকায় নিজের ভাড়া বাড়িতে সাইকেল চালিয়ে ফিরছিলেন। সেই সময় কান্দি বাসস্ট্যান্ড এলাকার কাছে একটি ডাম্পার এসে তাঁকে ধাক্কা মারে। এই ঘটনায় হরেকৃষ্ণবাবুর ডান পা গুরুতর জখম হয়। পায়ের পাতা ছিন্নভিন্ন হয়ে যায়। আহত ওই ব্যক্তিকে যখন হাসপাতালে আনা হয় তখন তাঁর শরীর থেকে অনেক রক্ত বেরিয়ে গিয়েছে। দুর্ঘটনায় আহত ওই ব্যক্তির গোড়ালি থেকে পায়ের পাতা প্রায় পুরোপুরি নষ্ট হয়ে গিয়েছিল। এইরকম ক্ষেত্রে সাধারণত মহকুমা হাসপাতালের চিকিৎসকরা কোনওরকম ঝুঁকি না নিয়ে আহত ব্যক্তিকে উচ্চতর মেডিকেল কলেজে রেফার করে দেন। কিন্তু এক্ষেত্রে আহত ব্যক্তির শারীরিক অবস্থা বিবেচনা করে কান্দি হাসপাতালের জেনারেল সার্জেন প্রবীর কুমার সাহা কিছুটা ‘ঝুঁকি’ নিয়েই অস্ত্রোপচার করতে রাজি হয়ে যান।

গুরুতর আহত রামকৃষ্ণ মণ্ডলকে মুর্শিদাবাদ মেডিকেল কলেজে পাঠাতে গিয়ে সময় নষ্ট না করে কান্দি হাসপাতালেই তাঁর অস্ত্রোপচার শুরু হয়। অ্যানাস্থেটিস্ট, নার্সিং স্টাফ এবং অন্য কয়েকজন চিকিৎসককে নিয়ে একটি টিম গঠন করা হয়। চিকিৎসকদের সেই দলটি প্রায় দু’ঘণ্টা ধরে হরেকৃষ্ণ মণ্ডলের পায়ে জটিল অপারেশন করেন। আহত হরেকৃষ্ণ মণ্ডলের স্ত্রী মমতা মণ্ডল বলেন, দোকান বন্ধ করে বাড়ি ফেরার সময় আমার স্বামী দুর্ঘটনার মুখে পড়েন। দীর্ঘক্ষণ তিনি রাস্তাতেই পড়েছিলেন। পরে কিছু লোকজন তাঁকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গিয়ে ভর্তি করান। অন্যদিকে বিরল অস্ত্রোপচার করে সুস্থ করে তোলায় কান্দি মহকুমা হাসপাতালের চিকিৎসকদের ধন্যবাদ জানিয়েছেন রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান অপূর্ব সরকার।

কৌশিক অধিকারী