টেকসই পরিবেশ বান্ধব পাটের ব্যাগ

Jute Bag: প্লাস্টিক সরিয়ে পরিবেশ বান্ধব পাটের ব্যাগ তৈরিতে রোজগারের দিশা

দক্ষিণ দিনাজপুর: পাট জাত জিনিসের চাহিদা জেলা জুড়ে দিনের পর দিন বেড়েই চলেছে। ফলে এই পাট দিয়ে তৈরি জিনিসপত্র বিক্রি করতে বহু মানুষ বালুরঘাট শহরে ভিড় করছেন। আশেপাশের বহু মহিলাদের পাটজাত সামগ্রী তৈরির প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রায় কয়েক মাস ধরে চলছে এই প্রশিক্ষণ পর্ব। মহিলারা যাতে পাটজাত দ্রব্য সামগ্রী বিক্রি করে আর্থিকভাবে স্বনির্ভর হতে পারেন, সেই লক্ষ্যে এই প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়েছে। সম্পূর্ণ নিজেদের হাতে তৈরি একাধিক ডিজাইনের ছোট বড় হাতব্যাগ, পুতুল, ফুলদানি সাধারণ মানুষদের মন জয় করেছে।

প্রসঙ্গত, গ্লোবাল ওয়ার্মিংয়ের এই যুগে পরিবেশকে বাঁচানই আমাদের কাছে এক বিরাট চ্যালেঞ্জ। এই অবস্থায় বারবার প্লাস্টিক ব্যবহার কমিয়ে আনার পরামর্শ দিচ্ছেন বিজ্ঞানীরা। তাঁরা বলছেন, প্লাস্টিক ব্যবহার ও প্রকৃতিতে মিশে যেতে অক্ষম প্লাস্টিক বর্জ্য সাংঘাতিক ক্ষতি করছে পৃথিবীর ভারসাম্যের। আর এই সুযোগেই উঠে আসছে পাটের ব্যাগ তৈরি এবং ব্যবহারের চল। পাট যথেষ্ট পরিবেশ বান্ধব। পাটের সূক্ষ সেলুলোজকে প্রক্রিয়াজাত করে তৈরি করা এই ব্যাগ সহজেই মাটির সঙ্গে মিশে যায়। কোন‌ওরকম পরিবেশ দূষনের সম্ভাবনা নেই। তাই পাটের তৈরি এইসব ব্যাগের বহুল ব্যবহার ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

আরও পড়ুন: মুষলধারে বৃষ্টির সুযোগে চা বাগান শ্রমিকদের বাড়ি তছনছ করল বুনো হাতি

এমনকি বর্তমানে মহিলাদের স্বনির্ভর করতে সরকারের পক্ষ থেকে একাধিক উদ্যোগ নেওয়া হচ্ছে। এই উদ্যোগগুলির মধ্যে অন্যতম হল পাট দিয়ে বিভিন্ন ধরনের সামগ্রী তৈরি করা। দেশের পাশাপাশি পাটের তৈরি এইসব জিনিসের চাহিদা আছে বিদেশের বাজারে‌ও। দূষণ রুখতে পরিবেশ বান্ধব পাটের ব্যবহার বাড়াতে উৎসাহ জোগাচ্ছে সরকার‌ও। এই সকল জিনিস তৈরির প্রশিক্ষণ দিচ্ছে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থা। আর সেক্ষেত্রে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে মহিলাদের। সহজলভ্য পাটের কাজ শিখে স্বনির্ভর হয়ে উঠছেন তাঁরা।

সুস্মিতা গোস্বামী